বয়সের থেকে অনেক বেশি বুড়ো হয়ে গেছেন জেট লি

0

জনপ্রিয় মার্শাল আর্টশিল্পী ও হলিউড তারকা জেট লি ভীষণ অসুস্থ। মারাত্মক থাইরয়েড ও মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন তিনি। ৫৫ বছর বয়সী এই অভিনেতাকে বড় পর্দায় শেষ দেখা গেছে দুই বছর আগে। কিন্তু এরই মধ্যে তাঁর চেহারায় এসেছে অনেক পরিবর্তন। হুট করে দেখে চেনা যাচ্ছে না তাঁকে। অসুস্থতার কারণে বয়সের থেকে অনেক বেশি বুড়ো হয়ে গেছেন জেট লি। ‘রোমিও মাস্ট ডাই’, ‘দ্য এক্সপেন্ডেবলস টু’, ‘ওশান হেভেন’, ‘ফিয়ারলেস’, ‘হিরো’, ‘কিস অব দ্য ড্রাগন’সহ অসংখ্য ছবিতে অভিনয় করেছেন জেট লি। ২০১৭ সালে ‘গং সো দাউ’ নামের একটি চলচ্চিত্র প্রযোজনাও করেন এই মার্শাল আর্ট সুপারস্টার। কিন্তু ভেতরে-ভেতরে যে এত বড় অসুখ পুষছিলেন, তা কাউকে বুঝতে দেননি।

২০১০ সালে জেট লি প্রথম তাঁর এই অসুখের খবর জানতে পারেন। অনেক দিন লোকচক্ষুর আড়ালে থাকার পর ২০১৭ সালে তিনি তাঁর এই অসুখের কথা প্রকাশ করেন। তখন জানিয়েছিলেন, নিয়মিত চিকিৎসাসেবা নিচ্ছেন, ওষুধ খাচ্ছেন। কিন্তু সম্প্রতি তিব্বতের একটি মন্দিরে জেট লি প্রার্থনা করতে গেলে তাঁর সঙ্গে ভক্তরা ছবি তুলতে চান। জেট লিও হাসিমুখে রাজি হন। আর সেই ছবিগুলো দ্রুত ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। মন্দিরে উপস্থিত কয়েকজন জানান, জেট লি এখন অন্যের সাহায্য ছাড়া ঠিকমতো হাঁটাচলা করতে পারেন না। এদিকে একসময়ের সুদর্শন এই তারকার এমন হাল তাঁর ভক্তরা কিছুতেই মেনে নিতে পারছেন না।

দীর্ঘদিন ধরে কঠিন সব অ্যাকশন দৃশ্য আর স্টান্ট করার ফলাফল জেট লির এই শারীরিক অবস্থা। ২০১৩ সালে চিকিৎসক তাঁকে সব ধরনের অ্যাকশন দৃশ্যে অভিনয় থেকে বিরত থাকার পরামর্শ দেন। তা না হলে হুইলচেয়ারেই বাকি জীবন কাটাতে হবে বলে জানিয়েছিলেন। কিন্তু অ্যাকশনপ্রেমী জেট লি চিকিৎসকের কথা মোটেও আমলে নেননি। তিনি তাঁর মতো কাজ করে যান। এখন এই তারকা সোজা হয়ে দাঁড়াতে পারেন না।

মার্শাল আর্ট চ্যাম্পিয়ন জেট লি চলচ্চিত্রে নাম লেখান ১৯৮০ সালে। অসুখের কারণে তাঁর ওজন অনেক বেড়ে গেছে। হৃৎকম্পনের হার খুব দ্রুত ওঠানামা করে। এখন নাকি চিকিৎসার পাশাপাশি নিয়মিত ধ্যানে বসছেন জেট লি। শারীরিক অবস্থা এতটা ভেঙে পড়ার পরও এই তারকার মনোবল প্রবল। তিনি বলেন, ‘হ্যাঁ, আমার কিছু ব্যথা সহ্য করতে হচ্ছে। কিন্তু আমি খুব ভুগছি, তা বলব না। আমি সুখেই আছি।’

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।